বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮, , ৪ জুমাদাউস সানি ১৪৩৯

শিল্প-সংস্কৃতি

শিল্পকলা একাডেমিতে বসন্তের ধুম

নিউজজি প্রতিবেদক ১৩ ফেব্রুয়ারি , ২০১৮, ১৮:০৩:০৬

  • ছবি- মহি উদ্দিন পাটওয়ারী

‘তবুও-এলো বসন্ত মনে কত আনন্দ, হৃদয়ে লেগেছে ঢেউ, জানো কি-তা কেউ।’ ঋতুরাজ বসন্তকে ঘিরে কতই না গীত, গল্প, পঙক্তিমালা। ‘‘বসন্ত বাতাসে সইগো, বসন্ত বাতাসে- বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে’’-এমনি বাংলা ষড়ঋতুর বর্ণিল ও বিচিত্র-বৈভব। ঋতুরাজ বসন্তকে ঘিরে  ১৩ থেকে ১৫ ফেব্রুয়ারি ২০১৮ বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে তিন দিনব্যাপী ‘বসন্ত উৎসব’। 

আজ ১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১০টায় একাডেমি প্রাঙ্গণ উন্মুক্ত মঞ্চে জমকালো এ বসন্ত উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ‘ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে’ গানের কথামালায় সমবেত সঙ্গীতের মধ্য দিয়ে আয়োজনের সূচনা করা হয়। এরপরই সমবেত সঙ্গীত পরিবেশন করে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় সঙ্গীত বিভাগ এবং বসন্ত আসিল বনে ফুলেরা ও  গ্রামের নওজোয়ান ২টি সমবেত সঙ্গীত পরিবেশন করে বহ্নিশিখা। 

আসরে অন্তর দেওয়ান-এর পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিল্পীবৃন্দ, তামান্না রহমানের পরিচালনায় নৃত্য পরিবেশন করে তার দল, ওয়ার্দা রিহাবের পরিচালনায় ‘বসন্ত বাতাসে সইগো’ গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ এবং ‘ওরে গৃহবাসী’ গানের কথায় সমবেত নৃত্য পরিবেশন করে তার দল। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশনে অংশ নেন শিল্পী মাহিদুল ইসলাম, তামান্না তিথি ও লায়লা আফরোজ। এসময় একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সেমন্তী মঞ্জরী, সুচিত্র রানী সূত্রধর, রফিকুল আলম, রুখসানা আক্তার রূপসা ও খায়রুল আনাম শাকিল । 

তিন দিনব্যাপী বসন্ত উৎসবে আগামীকাল ১৪ ফেব্রুয়ারি বুধবার সন্ধ্যা ৬টায় একই মঞ্চে সমবেত সঙ্গীত পরিবেশন করবে সরকারী সঙ্গীত মহাবিদ্যালয়, ঢাকা সাংস্কৃতিক দল, গীতাঞ্জলী ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়-এর শিল্পীবৃন্দ। এছাড়া রয়েছে সমবেতনৃত্য, একক আবৃত্তি, একক সঙ্গীত ও নৃত্য পরিবেশনা।

একই আবহে বৃহস্পতিবার বসন্ত উৎসবের সমাপনী সন্ধ্যায় মিনু হক এর পরিচালনায় নৃত্য পরিবেশন করবে পল্লবী ডান্স সেন্টর, কবিরুল ইসলাম রতন-এর পরিচালনায় নৃত্যালোক, দীপা খন্দকার-এর পরিচালনায় দীব্য, অনিক বোস-এর পরিচালনায়  স্পন্দন, নীলুফার ওয়াহিদ পাপড়ীর পরিচালনায় নান্দনীক নৃত্য সংগঠন, গোলাম মোস্তফা খানের পরিচালনায় বেণুকা ললিতকলা একাডেমী, বেলায়েত হোসেন খানের পরিচালনায় জাগোয়ার্ট সেন্টার, ফারহানা চৌধুরী বেবীর পরিচালনায় বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস (বাফা), মুনমুন আহমেদের পরিচালনায় রেওয়াজ পারফর্মিং আর্টস, সাজু আহমেদের পরিচালনায় কত্থক নৃত্য সম্প্রদায়, ওয়ার্দা রিহাব-এর পরিচালনায় ধৃতি নৃত্যানালয়, তাবাসসুম আহমেদদের পরিচালনায় আঙ্গিকাম, সেলিনা হক-এর পরিচালনায় ঘাষফুল নদী এবং সামিনা হোসেন প্রেমর দলসহ ২০টি নৃত্যদল সমবেত নৃত্য পরিবেশনায় অংশ নেবে বলে শিল্পকলা একাডেমি সূত্রে জানা গেছে।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers