বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮, , ৬ জুমাদিউল আউয়াল ১৪৩৯

দেশ
  >
জনপদ

ইটভাটায় স্কুল প্রতিষ্ঠা, আছর আলীর দৃষ্টান্ত

শেখ মানিক, শিবপুর (নরসিংদী) ১৪ জানুয়ারি , ২০১৮, ১৪:২৭:২১

  • ছবি: নিউজজি

নরসিংদী: জেলার শিবপুরে ইটভাটায় স্কুল প্রতিষ্ঠা করে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন হাজী মো. আছর আলী। জেলার কোথাও কোনো ইটভাটায় কর্মরত কর্মচারীদের কোমলমতি শিশুদের শিক্ষার ব্যবস্থা না থাকলেও শিবপুর উপজেলার সোনাকুড়া সিঅ্যান্ডবি মডার্ন ইটের ভাটায় আছে সু-ব্যবস্থা। কর্মচারীদের কোমলমতি শিশুদের সু-শিক্ষা দানে নিজ উদ্যোগে ‘পোড়ামাটি স্কুল’ নামে ২০১৫ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন ইটভাটার এই মালিক।

জানা গেছে, ৩ বছর ধরে তিনি এই স্কুলটি পরিচালনা করে আসছেন। স্কুলটিতে দক্ষ শিক্ষক-শিক্ষিকা দ্বারা প্রায় ৬০ জন অসহায় শিক্ষা বঞ্চিত শিশুকে বিনা বেতনে প্রাথমিক শিক্ষা দানের ব্যবস্থা করে দিয়েছেন শিক্ষানুরাগী এই মানুষটি। শিশুদের স্কুল ড্রেস, বই-খাতা, দুপুরে টিফিন ও চিকিৎসার ব্যবস্থাও করে দিয়েছেন তিনি। শুধু তাই নয়, এই ইটের ভাটায় দূর থেকে আসা শত শত কর্মচারীদের সুবিধার্থে খাবার ও বাসস্থানের ব্যবস্থা করে দিয়েছেন মহৎ এই মানুষটি ।

স্কুল প্রতিষ্ঠার বিষয়ে আছর আলী জানান,  দেশের সকল ইটের ভাটাতেই দূর-দূরান্ত থেকে পরিবার সহকারে কাজ করতে আসে শত শত কর্মচারী। দেখা গেছে, তাদের শিশুদের জন্য তারা কোনো সু-শিক্ষার ব্যবস্থা করতে না পারায় অধিকাংশ শিশুকে নিরক্ষর হয়ে বড় হতে হচ্ছে। তাই আমার মনে হলো যদি আমি আমার ইটের ভাটায় একটি স্কুল স্থাপন করে এসব কোমলমতি শিশুদের প্রাথমিক শিক্ষা দিতে পারি, তাহলে প্রাথমিক শিক্ষার পরেও তাদের মনে আরো শিক্ষা গ্রহণ করার আগ্রহ জাগবে এবং সু-শিক্ষায় শিক্ষিত হতে পারবে। সেই কথা চিন্তা করে এবং বর্তমান সরকারের নিরক্ষরতা দূরীকরণের উদ্যোগকে বাস্তবায়নে সহযোগিতা করার উদ্দেশ্যে আমি এই পোড়ামাটি নামে স্কুলটি আমার ইটের ভাটায় স্থাপন করেছি।

এইভাবে যদি সকল ইটের ভাটায় সৎ উদ্দেশ্যে একটি করে স্কুল তৈরি করা যেত, তাহলে আমার মনে হয় বাংলাদেশ থেকে নিরক্ষরতা সহজেই দূর হয়ে যেত। তাছাড়াও অসহায় ও গরিব শিশুদের সু-শিক্ষার এই স্কুলটিকে ভবিষ্যতে আরো ব্যাপক আকারে অর্থাৎ ৫ম শ্রেণি পর্যন্ত করার পরিকল্পনা রয়েছে বলে জানান আছর আলী। ইটের ভাটার কর্মচারীরা আছর আলীর এই মহৎ কাজের জন্য তাকে সাধুবাদ জানান।

 

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers