বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮, , ৬ জুমাদিউল আউয়াল ১৪৩৯

দেশ
  >
জাতীয়

টানা ৯ বছর ক্ষমতায় থাকার রেকর্ড

নিউজজি প্রতিবেদক ১২ জানুয়ারি , ২০১৮, ১৪:১৯:৩৩

  • টানা ৯ বছর ক্ষমতায় থাকার রেকর্ড

ঢাকা: আজ শুক্রবার ৪ বছর পূর্ণ হলো আওয়ামী লীগের নেতৃত্বাধীন বতর্মান সরকারের। আর সেই সঙ্গে টানা ৯ বছর ক্ষমতায় থাকার রেকর্ড গড়লো স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া দলটি। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে দলটি টানা দ্বিতীয় বারের মতো ক্ষমতায় আসে। তবে এই নির্বাচন নিয়ে ওই সময় দেশে বড় ধরনের রাজনৈতিক সংকটও তৈরি হয়। উচ্চ আদালতের রায়ে বাতিল হয়ে যাওয়া তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে এনে সেই সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আওয়ামী লীগের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপি ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করে।

শুধু বিএনপিই নয়, বিভিন্ন সময় আওয়ামী লীগের সঙ্গে জোটে ও ঐক্যবদ্ধ আন্দোলনে থাকা বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), গণফোরাম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, কৃষক শ্রমিক জনতা লীগসহ আরও কিছু রাজনৈতিক দল এই নির্বাচনে অংশ নেয়নি। তবে প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ও এরশাদের জাতীয় পার্টি, জাতীয় পার্টি (জেপি), তরীকত ফেডারেশনের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হয়।

বিএনপি শুধু নির্বাচন বর্জন করেই থেমে থাকেনি। ওই নির্বাচন প্রতিহত করতে সর্বশক্তি নিয়োগ করে। তবে তা চরম সহিংসতার মধ্য দিয়ে বিএনপি-জামায়াত জোট লাগাতার হরতাল, অবরোধ দিয়ে ব্যাপক সহিংসতা চালায়। যানবাহনে আগুন, বোমা মারার ঘটনাসহ নানা সহিংসতায় শতাধিক মানুষের প্রাণহানি ঘটে এবং বিপুল সম্পদের ক্ষতি হয়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers