বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮, , ৬ জুমাদিউল আউয়াল ১৪৩৯

দেশ
  >
জাতীয়

অনশনের তৃতীয় দিনে ৬৬ মাদ্রাসা শিক্ষক অসুস্থ

নিউজজি প্রতিবেদক ১১ জানুয়ারি , ২০১৮, ১৭:০৭:৪৮

  • ছবি: মহিউদ্দিন পাটোয়ারী

ঢাকা: মাদ্রাসা শিক্ষাবোর্ড কর্তৃক রেজিস্ট্রেশনপ্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাজাতীয়করণের দাবিতে তৃতীয় দিনের মতো আমরণ অনশন চালিয়ে যাচ্ছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির শিক্ষকরা।

কনকনেশীতে টানা আট দিন অবস্থান ধর্মঘটেরপর গত মঙ্গলবার সকাল ১১টা থেকে আমরণ অনশন শুরু করেছে শিক্ষকরা। তাদের এই ন্যায্য দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে হুশিয়ারি দিয়েছে তারা।

এদিকে, তৃতীয় দিনে এখন পর্যন্ত অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬৬ জন শিক্ষক।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মখলেছুর রহমান নিউজজিকে বলেন, তৃতীয় দিনের মত আজ আমরা অনশন চালিয়ে যাচ্ছি। এখন পর্যন্ত প্রায় ৫০ জন শিক্ষক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। আরো অনেকেই অসুস্থ। তবে আমাদের এই ন্যায্য দাবি মেনে না নিলে আমাদের এই অনশন কর্মসূচি চলবে।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত আমরা সরকারের কোনো পক্ষের কাছে থেকে কোনো ধরনের আশ্বাস পাইনি। মাননীয় প্রধানমন্ত্রী আপনি কাউকে পাঠিয়ে আমাদের খোজ নিয়ে দেখেন আমরা কি কষ্টে আছি।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি রুহুল আমিন নিউজজিকে বলেন, আমরা শিক্ষামন্ত্রীর কোনো কথায় আর আস্বস্থ না। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঘোষণা শুনতে চাই। অন্যথায় আমরা অনশন চালিয়ে যাবো।

আন্দোলনরত শিক্ষকরা নিউজজিকে বলেন, একই পরিপত্রে ১৯৯৪ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের বেতন নির্ধারণ করা হয় ৫০০ টাকা। প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ী ৫ম শ্রেণির কার্যক্রম একই হলেও ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে সরকার।এসব বিদ্যালয়ের শিক্ষকদের প্রতি মাসে ২২ থেকে ৩০ হাজার টাকা বেতন হলেও ১ হাজার ৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা সরকারের থেকে কোনো বেতন পান না।

 

মাদ্রাসা শিক্ষকদের অবস্থান কর্মসূচি স্থলে গিয়ে দেখা যায়, জাতীয়  প্রেসক্লাবের মূল গেটের পাশের ফুটপাত ও রাস্তার পাশে অবস্থান নিয়েছে কয়েকশ আন্দোলনকারী শিক্ষক।

এদিকে শিক্ষদের জাতীয়করণের জন্য জয় বাংলা মঞ্চের সভাপতি মুফতি মাসুম বিল্লাহ নাফিস সহমত প্রষণ করছেন।

তিনি বলেন, শিক্ষকদের এই নেজ্য দাবি সরকার কেন মেনে নিচ্ছে না, সেটা আমার বোধগাম্য নয়।

প্রসঙ্গত, জাতীয়করণের দাবিতে গত পহেলা জানুয়ারি সোমবার থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা। তাদের দাবি মেনে না নিলে এই আমরণ অনশন চালিয়ে যাবে বলে হুশিয়ারী করেছেন শিক্ষকরা।

 

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers