মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, , ৫ জুমাদিউল আউয়াল ১৪৩৯

দেশ

রাজধানীর কেআইবি চত্বরে সবজি মেলা শুরু

নিউজজি প্রতিবেদক ১৪ জানুয়ারি, ২০১৮, ১৬:৩১:৩৩

  • সংগৃহীত

ঢাকা: রাজধানীতে তৃতীয় বারের মতো শুরু হয়েছে তিন দিনব্যাপি সবজি মেলা। রোববার (১৪ জানুয়ারি) সকাল ১১টায় কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে মেলার উদ্বোধন করেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

উদ্বোধনী অনু্ষ্ঠানে কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরীসহ বিভিন্ন কৃষি গবেষণা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও উপস্থিত ছিলেন। এবারের সবজি মেলার প্রতিপাদ্য বিষয় ‘সারা বছর সবজি চাষে, পুষ্টি-স্বাস্থ্য-অর্থ আসে’

এর আগে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহের সভাপতিত্বে কেআইবি অডিটরিয়ামে ‘পরিবর্তিত জলবায়ুতে পুষ্টি নিরাপত্তা ও দারিদ্র বিমোচনে বছরব্যাপী নিরাপদ সবজি চাষ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, বিশেষ অতিথি হিসেবে কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে শাজাহান খান বলেন, সরকারের একটি বাড়ি, একটি খামার প্রকল্পের মাধ্যমে এখন বাড়ির আঙিনাতেই ফসল ফলিয়ে কৃষক সাবলম্বি হচ্ছে।

ঢাকা শহরের বাসিন্দাদের ছাদে সবজি চাষের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ছাদে সবজি চাষ করলে বায়ুমন্ডল অনেকটা পরিশোধিত হয়। এছাড়া দৈনন্দিন প্রয়োজনীয় সবজিও সংগ্রহ করা যায়।

বিশেষ অতিথি কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, আমাদের সরকারের একটি যুগান্তকারী সিদ্ধান্ত ছিলো হাইব্রিড ফসল চাষ। এটি বাস্তবায়ন করতে আমাদের অনেক বেগ পেতে হয়েছে। অনেক কুচক্রী মহল ষড়যন্ত্র করেছিল। এখন হাইব্রিড ফসলের জন্য আমার কৃষক লাভবান হচ্ছে। এজন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা।

সবজি মেলায় এবার প্রায় ১৫৬টি সবজি প্রর্দশিত করা হচ্ছে। এতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় ৮০টি স্টল ও ৪ প্যাভিলিয়ন স্থান পেয়েছে। এসব স্টল থেকে সাশ্রয়ী মূল্যে টাটকা সবজি ক্রয় করতে পারবেন দর্শনার্থীরা। সোমবার ও মঙ্গলবার সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনুর রশীদ। বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য দেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রুহুল আমিন ও হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবুল কাসেম।

সভায় বক্তারা শাক-সবজিতে অতিরিক্ত বালাইনাশক প্রয়োগ কমিয়ে সরকারের জৈব নীতিমালার প্রয়োগ বাস্তবায়নে গুরুত্বারোপ করেন।

 

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers