সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, , ৪ জুমাদিউল আউয়াল ১৪৩৯

প্রবাস

মুক্তিযোদ্ধাদের ‘বিজয় উল্লাস’ নিউ ইয়র্কে

নিউজজি ডেস্ক ২২ ডিসেম্বর , ২০১৭, ১৪:৪২:৪৫

  • ছবি : ইন্টারনেট

ঢাকা : মহান বিজয় দিবস উপলক্ষে 'বিজয় উল্লাস' করছে যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ। গত শনিবার বিকেলে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্তোরাঁয় এ বিজয় উল্লাস অনুষ্ঠিত হয়।

সংসদের কমান্ডার মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরীর সভাপতিত্বে ও মুক্তিযোদ্ধা সামসুল আনোয়ার মুকুলের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। সভায় প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও বিশেষ অতিথি নিউইয়র্কস্থ বাংলাদেশ কনসাল জেনারেল শামীম আহসান।

সভার শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের পরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানী, ১১ জন সেক্টর কমান্ডার, মুজিব বাহিনীর চার সেক্টর কমান্ডার সহ মহান মুক্তিযুদ্ধে শহীদ সকল সহযোদ্ধা ও স্বাধীনতা অর্জনে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। এরপর তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

সভায় প্রধান অতিথি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও বিশেষ অতিথি নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুল জেনারেল শামীম আহসান রাষ্ট্রের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পরই তাঁদেরকে সংগে নিয়ে যুক্তরাষ্ট্র কমান্ডের মুক্তিযোদ্ধাগণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। সভা চলাকালীন সময়ে মুক্তিযুদ্ধের শ্লোগান “জয় বাংলা” ও “জয় বঙ্গবন্ধু” বারবার প্রতিধ্বনীত হয়। সভায় বক্তাগণ স্বাধীনতার মূলমন্ত্র- ‘সোনার বাংলা’  গড়ার স্বপ্ন নিয়ে বিজয় অর্জনে ত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে সকল বাংলাদেশে,র নাগরিককে কাজ করার আহবান জানান। আজকের বাংলাদেশকে দূর্নীতি মুক্ত ও শোষন মুক্ত করার লক্ষ্যে জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান- তবেই হবে শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান প্রদর্শন।

‌'মুক্তিযুদ্ধের পক্ষের সরকার – বারবার দরকার'। সভায় বক্তাগণ বলেন, প্রবাসে বিভিন্ন অনুষ্ঠানে দেখা যায়- কেউ কেউ নিজেরা মুক্তিযোদ্ধা না হয়েও, নিজেকে মুক্তিযোদ্ধা বলে পরিচয় দিতে কুণ্ঠাবোধ করেন না। অথচ বিগত ৪৬ বছরে নিজ নিজ এলাকায় প্রণীত মুক্তিযোদ্ধার কোনো তালিকায় তাদের নাম নেই। এতে প্রকৃত মুক্তিযোদ্ধারা অপমান বোধ করেন। এই ধরনের অপকর্ম রোধ করার জন্য সকলকে এগিয়ে আসার আহবান জানান। বাংলাদেশ সরকার যাচাই-বাছাই প্রক্রিয়ার মাধ্যমে থানা ওয়ারী ভারতীয় তালিকা, লাল মুক্তিবার্তা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সনদ ও সরকারী গেজেট সহ বিভিন্ন তালিকা বাংলাদেশ মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়ের ওয়েব সাইটে প্রকাশ করেছেন। তাই যারাই মুক্তিযোদ্ধা দাবি করবেন, তাদেরকে চিহ্নিত করার জন্য উক্ত ওয়েব সাইটে সন্ধান করার অনুরোধ ব্যক্ত করা হয়। প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তাঁর বক্তব্যে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের উল্লেখ করে মুক্তিযোদ্ধাদের সঠিক মূল্যায়নের উপর গুরুত্বারোপ করেন। বিশেষ অতিথি কনস্যুল জেনারেল শামীম আহসান তাঁর বক্তব্যে বাংলাদেশের অগ্রগতি ও উন্নয়নে প্রবাসীদের দায়িত্ব ও তার অফিস থেকে প্রদত্ব বিভিন্ন কার্যক্রমের বর্ননা দেন। সভায় উপস্থিত হয়ে মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করেন প্রবীন সাংবাদিক নিউইয়র্ক প্রেস ক্লাবের প্রাক্তন সভাপতি মাহবুবুর রহমান। মুক্তিযোদ্ধাদের প্রতি সন্মান প্রদর্শন করে সার্বিক সহযোগিতায় এগিয়ে আসেন এটর্নী মঈন চৌধুরী।

সভায় মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে বক্তব্য রাখেন-সর্ববীর মুক্তিযোদ্ধা মো. আমানত উল্লাহ, আবুল কাসেম সরকার, আশরাফুর ইসলাম মৃধা, এসএম রফিকুল ইসলাম, কাজী শফিকুল হক, আলাউদ্দিন সরদার, গোলাম মেহরাজ, মো. আব্দুল হাই মঞ্জু, মো. আমিনুর রহমান, মো. মতিউর রহমান, মলিন চন্দ্র সাহা, নুরুল আমীন, আবু মো. সাব্বির রহমান মতি, জাহাঙ্গির খান, আলেয়া শরীফ, ফারুক ইসলাম, আবুল বাশার, গোলাম মোস্তফা, প্রিতী রঞ্জন সাহা, মো. ইব্রাহিম মিয়া।

বিজয় উল্লাসে অংশ নেন মুক্তিযোদ্ধা মীর আব্দুল কাদির, এ এস এম মাসুদ ভূইয়া, আজিজুল ইসলাম আজিম, মোঃ মিসবাহউদ্দিন আহমেদ, ডা. আলী আহমদ, শরীফ উদ্দিন, কে এইচ এম মঞ্জুর আলী (ননতু), ওয়াহেদুর রহমান, বাদল কান্তি দে সরকার, মো. আব্দুল আজীজ, সৈয়দ মইনুল রহমান, মো. নুরুল আবসার, মোঃ ওয়াজেদ আলী, রুহুল আমিন, জামাল উদ্দিন মিয়া, শাহ আলম ভূইয়া ও হাজী শহীদুল ইসলাম প্রমুখ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2016 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers